সব চেয়ে দামি জাফরন মসলা কোথায় কিভাবে চাষ করা হয়

saffran crocus 2021
জাফরন পৃথিবীর অন্যতম দামি একটি মসলা এই মসালার ৫০০ গ্রাম দাম প্রায় ৫ লক্ষ টাকা

পৃথিবীতে অনেক ধরনের মসলা আছে কিন্তু এই জাফরান মসলার এতো দাম কেন?


এই মসলা পৃথিবীর সব দেশেই চাষ করা হয় না। পৃথিবীর ২০ টি দেশে এই মসলা চাষ করা । তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইরান। ইরানে সবচেয়ে এই মসলা বেশি চাষ করা হয়। এবং এই মসালার কখনো বীজ হয় না। সবচেয়ে সুস্বাদু খাবার তৈরিতে এই জাফরন মসলা ব্যবহার করা।
বাংলায় বলা হয় জাফরান ইংরেজিতে saffron crocus এবং বৈজ্ঞানিক নাম  Crocus sativus অনেকে তাদের ভাষায় saffron kesar বলেও থাকে। এটি বিশ্বের মধ্যে সর্বপ্রথম চাষ শুরু করা হয়েছিল গ্রিসে।
জাফরান মসলা

কিভাবে এই জাফরান তৈরি করা হয় বা চাষ করা হয়

ইরানে অক্টোবর মাস জুড়ে পাহাড়- ও মাঠের পর মাঠে বেগুনী রঙ্গের এই জাফরন ফুলে ভরা থাকে। ফুল ফুটার দুই মাস আগে জমি চাষ দিয়ে রোপন করা হয় এই জাফরন গাছের কান্ড । যেহেতু এই গাছের বীজ হয় না তাই কান্ড দিয়েই আবার রোপন করা হয়। এবং কান্ড রোপনের দুই মাস পর ফুল আসে জাফরন গাছে। মসলা তৈরি তে জাফরন গাছের ফুল সংগ্রহ করা হয়। এবং এই জাফরান চাষে শ্রমিক একটো বেশি লাগে। মহিলা শ্রমিকেরা এই কাজ করে থাকে বেশি। যেহেতু জাফরান এর দাম এতো বেশি তেমনি চাষে ব্যয় বহুল।
দামি মসলা জাফরান চাষ

প্রতি কেজি জাফরনের জন্য প্রয়োজন হয় প্রায় ১ থেকে দেড় লক্ষ্য ফুল।

প্রতিটি ফুলে থাকে তিনটি করে গর্ভদন্ড বা স্টিক মার্ক। ফুল গুলো থেকে স্টিক মার্ক আলাদা করে শুকিয়ে তৈরি করা জাফরান মসলা। ফুল গুলোর কেশর এতোটাই পাতলা যে প্রায় ৫ লাক্ষ কেশর শুকিয়ে ১ কেজি জাফরন মসলা পাওয়া যায়। বিশ্বের সবচেয়ে দামি মসলার যোগান দাতা ইরান।প্রায় বিশ্বের।৯০% এই মসলা তৈরি হয় ইরানে। তবে এই মসলা ভাল মানের একমাত্র যোগান দাতা স্পেনে। এছাড়াও আফগানিস্তান, ও ভারতের কাশ্মীর অঞ্চলে চাষ করা হয় এই জাফরান।

জাফরান দেখতে যেমন সুন্দর তেমনি তার সুগন্ধি।

জাফরান খাবার সুস্বাদু করার পাশাপাশি রয়েছে জাফরানের অনেক ওষধি গুণ।এবং বিরিয়ানি তৈরিতে রং এর জন্যও জাফরন ব্যাবহার করা হয়। আমাদের দেশে খুব সহজেই চাষাবাদ করা যাবে তবে প্রচলন নেই। তাই আমাদের দেশে চাষাবাদ হয় না। আমাদের দেশে বাড়ির আঙ্গিনায় ও ক্ষেত্রে চাষাবাদ উপযোগী হতে পারে।তবে কয়েক বছর আগে আমাদের দেশে পরীক্ষামুলকভাবে ৯টি বিএডিসি উদ্যানে চাষাবাদ শুরু হয়।
জাফরন ফুল দিয়ে বানানো হয় মসলা

জাফরান গাছ বেগুনী তরঙ্গের ফুল

saaffran crocus flowers 2021

Comments