১০ জুন ২০২১ সালের প্রথম সূর্য গ্রহন। বাংলাদেশ ও ভারতের সময় অনুযায়ী 10 jun solar eclipse 2021

১০ জুন সূর্য গ্রহন বাংলাদেশ ও ভারত সময় কখন হবে দেখে নিন এখনি
সূর্য গ্রহন ২০২১ বাংলাদেশ সময়, সূর্য গ্রহন ভারত সময়, solar eclipse 2021

সূর্য গ্রহন সম্পর্কে

আমরা সবাই চন্দ্র ও সূর্য গ্রহন সম্পর্কে জানি এবং প্রতি বছর চন্দ্র ও সূর্য গ্রহন হয়ে থাকে।আর আমরা সবাই দেখার জন্য বেকুল হয়ে থাকি।তাই নেটে অনেক খুজা খুজিঁ করে এই বছর কবে চন্দ্র ও সূর্য গ্রহন হবে । এইবার ২০২১ সালের চন্দ্র গ্রহন ২৬ মে হয়ে গেছে এখন ১৪ দিনের মাথায় আবার সূর্য গ্রহন হতে যাচ্ছে ১০ জুন।

আগামী ১০ জুন ২০২১ সূর্যগ্রহণ হবে।

এই গ্রহণে সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ এমন ভাবে চলে আসবে যাতে চাঁদের ছায়া সূর্যের ৯৪.৩ শতাংশ ঢেকে ফেলবে। এর ফলে এই গ্রহণে 'রিং অফ ফায়ার' দেখা যাবে। তবে উল্লেখযোগ্য বিষয় হল। বাংলাদেশ ও ভারত থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। ১০ জুনের গ্রহণ দেখা যাবে রাশিয়া, গ্রিনল্যান্ড ও উত্তর কানাডা থেকে।

সূর্য গ্রহনের সময়

১০ জুন সূর্যগ্রহণ হবে বাংলাদেশ সময় দুপুর ২ টার পর থেকে সন্ধ্যা ৭:১১ মিনিট পর যন্ত্র। ভারত সেদিন দুপুর ১:৪২ মিনিট থেকে শুরু করে সেদিন সন্ধ্যে ৬:৪১ মিনিট পর্যন্ত এই গ্রহণ দেখা যাবে। বিশ্বের বহু দেশে এই গ্রহণ পূর্ণগ্রাস হিসাবে দেখা যাবে। ফলে বহু জায়গা থেকে দেখা যাবে রিং অফ ফায়ার

২ সপ্তাহ মিলে দুই বার চন্দ্র ও সূর্য গ্রহন হতে যাচ্ছে। ২৬ মে ২০২১ সালের প্রথম চন্দ্র গ্রহণ সম্পন্ন হয়েছে।এই বার ২০২১ সালের প্রথম সূর্য গ্রহন হতে যাচ্ছে ১০ শে জুন। তবে এইবার একটু ভিন্ন রকমের সূর্য গ্রহন দেখতে পারবেন কারন এইবার রিং অফ ফায়ার দেখা যাবে। যেহেতু দিনের বেলা সূর্য গ্রহন হবে। তাই বাংলাদেশ ও ভারত দেখাও যেতে পারে।
২০২১ সালে মোট চারটি গ্রহণ হবে। তার মধ্যে দুটি চন্দ্রগ্রহণ এবং দুটি সূর্যগ্রহণ

যে সব দেশ থেকে দেখা যাবে গ্রহণ?

প্রসঙ্গত, সূর্যগ্রহণ দেখা যাবে রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড, উত্তর আমেরিকা, এশিয়ার কিছু জায়গা থেকে। তবে কানাডার কিছু জায়গায় এই দৃশ্য বেশ উজ্জ্বল আকারে দেখা যাবে। এছাড়াও ইউরোপে এই গ্রহণ দেখা যাবে। Note: সূর্য গ্রহনের সময় পরিবর্তন হতে পারে। তবে ১০ তারিখের কিছু দিন আগে জানা যাবে পরিবর্তন হবে কি না। ধন্যবাদ সবাইকে।

Comments